ফুলের জন্ম ভুল বাগানে
- সুব্রত রায় ১৩-০৫-২০২৪

কতবার! আর কতবার ফুল ফুটে
ঝড়ে পড়লে এই ফুলের হৃদয়ের সৌন্দর্য
কোন আগন্তুকের চোখে পড়বে।

গাঁও-গ্রামের কত আগন্তুক আসে-যায়
বস্তিতে ফুটে থাকা গোলাপের সুগন্ধ
নিয়ে বড়ো বড়ো চোখে তাকিয়ে
ফুলের কোমল নরম শরীরে হাত বুলিয়ে
ক্ষতবিক্ষত করে যায়; মনের আনন্দে।

আঠারো বছরের ফুল
বহুবার উজার করে ছড়িয়ে দিয়েছে নিজেকে
কোন আগন্তুকের ভালবাসার পরশের জন্য
দীর্ঘ প্রতিক্ষা-
কিন্তু যে আগন্তুক ছুঁতে আসে
ফুলের ঘ্রাণ নিতে আসে
তার সাথে ভালবাসা থাকে না।

খাঁচায় বন্দী হিংস্র পশু যেমন
মাংস ছিঁড়ে ছিঁড়ে খায়
তেমনি আগন্তুক-এসে ফুলের শরীর ছিন্নভিন্ন করে
ছুড়ে ফেলে দিয়ে চলে যায়,ফিরেও তাকায় না।

শরীর ছুঁতে আগন্তুক আসে যায়-
হৃদয় ছুঁয়ে আগলে রেখে সুখ-দুঃখের সঙ্গী হয়ে
আজীবন আনন্দ উপভোগের জন্য
কোন আগন্তুক এখনো আসনি;

আগন্তুক আসে যায়
ভালবাসার অভাবে ফুলগুলো ঝরে যায়
ঘর খুঁজে পায় না এমন অনেক ফুল
তহলে কি?
ফুলগুলোর জন্ম হয় ভুল বাগানে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।